ভালোবাসা সম্পর্কে বিখ্যাত ব্যাক্তিদের উক্তি সমূহ।

image

১.প্রেম হচ্ছে স্বার্থ সিদ্ধির চরম অভিব্যক্তি… (হল.রুক.জ্যাকসন।)
২.প্রেমের পরশে প্রত্যেকেই কবি হয়ে ওঠে… (প্লেটো।)
৩.প্রেম নারীর লজ্জাশীলতাকে গ্রাস করে, পুরুষের বাড়ায়…(জ্যা পল বিশার।)
৪.প্রেমে পড়লে বোকা বুদ্ধিমান হয়ে ওঠে, বুদ্ধিমান বোকা হয়ে যায়…(স্কুট হাসসুন।)
৫.প্রেম প্রকৃতির দ্বিতীয় সূর্য…(জর্জ চ্যাপম্যান।)
৬.প্রেম লুকানো পথ চেনে…(জার্মান প্রবাদ।)
৭.ভালোবাসা পাওয়ার চাইতে ভালোবাসা দেয়াতেই বেশি আনন্দ…(টমাস ফুলার।)
৮.ভালোবাসতে শেখ, ভালোবাসা দিতে শেখ তাহলে তোমার জীবনে ভালোবাসার অভাব হবে না…(টমাস ফুলার।)
৯.ঘৃণা অন্ধ, প্রেমের মতই…(টমাস ফুলার।)
১০.কেউ ভালোবাসা পেলে এমন কি সুখ ছাড়াও সে বাঁচতে পারে…(দস্তয়েভস্কি।)
১১.কোন কিছুকে ভালোবাসা হলো সেটি বেঁচে থাক তা চাওয়া…(কনফুসিয়াস।)
১২.যখন আপনি কাউকে ভালোবাসেন তখন আপনার জমিয়ে রাখা সব ইচ্ছেগুলো বেরিয়ে আসতে থাকে…(এলিজাবেথ বাওয়েন।)
১৩.বন্ধুত্ব অনেক সময় ভালোবাসায় পর্যবসিত হয়।
১৪.যে নারীকে আমি ভালবাসি তার সাহায্যসমর্থন ছাড়া আমি যেমনটি চাই তেমনি নৃপতিরুপে আমার দায়িত্বের গুরুভার বহন এবং আমার কর্তব্য পালন আমার সাধ্যের অতীত বলে আমার মনে হয়েছে….(অষ্টম এডওয়ার্ড।)
১৫.ভালোবাসা যখন অবদমিত হয়, তার জায়গাদখল করে ঘৃণা….(হ্যাভনক এলিস।)
১৬.ভালোবাসি আমারা কোন কারন ছাড়াই, কারন ছাড়াই ঘৃণা করি….(জাঁ ফ্রাঁসোয়ারেনার।)
১৭.ওহ, এতো ভাল তাকে আমি বেসেছি , ঘৃনার কোন অনুভূতিই না থাকে তার প্রতি….(জাঁ রাসিন।)
১৮.যে ভালোবাসা পেলো না, যে কাউকে ভালোবাসতে পারলো না সংসারে তার মতো হতভাগা কেউ নেই….(কীটস্।)
১৯.ভালোবাসা এবং ভয় একত্রে মিশ্রিত হতে পারে না….(রেগনার্ড।)
২০. প্রেম মানুষকে শান্তি দেয়, কিন্তুস্বস্তি দেয় না….(বায়রন।)
২১. ভালোবাসার জন্য স্বার্থ ত্যাগে কোন ন্যায় অন্যায় বোধ থাকে না….(টেনিসন।)
২২. ভালোবাসা এবং যত্ন দিয়ে মরুভূমিতেও ফুল ফোটানো যায়…. (ডেভিড রস।)
২৩. জীবন যেন একটা ফুল আর জীবনের ভালোবাসা হলো মধু স্বরূপ…(সেকেনা)
২৪. প্রেম হলো সিগারেটের মতো, জার আরাম্ভ হলো অগ্নি দিয়ে আর শেষ পরিণতি ছাইয়েতে… (বার্নার্ড শ।)
২৫. দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমেপড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম…(হুমায়ূন আজাদ।)
২৬. কেউ যদি তোমার ভালবাসার মূল্য না বুঝে তবে নিজেকে নিঃস্ব ভেব না।জীবনটা এত তুচ্ছ না…(বসন্ত বাউরি।)
২৭.ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা আর মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যেকখন অভিনয় শুরু করে তারা তা নিজেও জানেনা…(সমরেশ মজুমদার।)
২৮.মেয়েরা প্রথমবার যার প্রেমে পড়ে, তাকে ঘৃনা করলেও ভুলে যেতে পারেনা। পরিষ্কার জল কাগজে পড়লে দেখবেন তা শুকিয়ে যাওয়ার পড়েও দাগ রেখে যায়…(সমরেশ মজুমদার।)
২৯.প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ কিন্তু বেদনা থাকে সারাটি জীবন…(রবীন্দ্রনাথ ঠাকুর।)
৩০ .আমি তোমাকে অসংখ্যভাবে ভালবেসেছি,অসংখ্যবার ভালবেসেছি, এক জীবনের পর অন্য জীবনেও ভালবেসেছি, বছরের পর বছর,সর্বদা, সবসময়…(রবীন্দ্রনাথ ঠাকুর।)
৩১. পাগলী আমার ঘুমিয়ে পড়েছে মুঠোফোন তাই শান্ত, আমি রাত জেগে দিচ্ছি পাহারা মুঠোফোনের এই প্রান্ত, এ কথা যদি সে
৩২.মা, বোন, স্ত্রী অথবা কন্যা- যে রূপেই হোক না কেন, নারীরপ্রেম পুরুষের প্রেম অপেক্ষা শ্রেষ্ঠ ও পবিত্র…(এইচ.জি. লরেন্স।)
৩৩. বিশ্বাস করুন,আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসি নি- আমি প্রেম দিতে এসেছিলাম,প্রেম পেতে এসেছিলাম-সেপ্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীননীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম….(কাজী নজরুল ইসলাম।)
৩৪.একদিন বৃষ্টিতে বিকেলে, থাকবেনা সাথে কোন ছাতা শুধু দেখা হয়ে যাবে মাঝ- রাস্তায়, ভিজে যাবে চটি,জামা, মাথা থাকবেনা রাস্তায় গাড়ীঘোড়া, দোকানপাট সব বন্ধ শুধু তোমার-আমার হৃদয়ে ভিজে মাটির সোদা গন্ধ!…(অঞ্জন দত্ত।)
35.মহিলারা ভাগ্য বিশ্বাস করে আর পুরুষেরা ভাগ্য গড়ে নেয়। —(এমিল গাব্রারিজাক)
36.পরস্পর পরস্পরের জুলুম ঘাড় পেতে বহন করবে এই জন্যই তো বিবাহ। —(রবী ঠাকুর-শেষের কবিতা)
37.বিবাহর সময় বাহ্যিক সৌণ্দের্যে ভুলোনা , অন্তরের সৌন্দর্যের সন্ধান নাও। —(আর,বি,লান্ডারস)
38.মেয়েরা বিয়ের আগে কান্নাকাটি করে আর ছেলেরা করে বিয়ের পরে। —(একটি পোলিশ প্রবাদ)
39.প্রেমের মদ্ধে ভয় না থাকলে রস নিবিড় হয়না। —(রবী ঠাকুর-অরুপ রতন)
40.প্রথমে যদি কাউকে খারাপ লাগে , তবেনির্ঘাত তাকে ভাল লাগবে পরে। —(দয়ভস্কি)
41.সত্যিকারের ভালোবাসা হল অনেকটা প্রেতআত্মার মতো। এ নিয়ে সবাই কথা বলে,কিন্তু শুধুমাত্র কয়েকজনই এর দেখা পায়।-(লা রচেফউকোল্ড)
42.হে বর্ষা, এত বেশী ঝরোনা যে আমার প্রেয়সী আমার কাছে আসতে না পারে । ও এসে যাওয়ার পর এত মুষলধারায় ঝরো যেন ওযেতেই না পারে। (ভালবাসার জন্য যার পতন হয়)
43.সারাজীবনে কখনো ভালো না বেসে থাকার চেয়ে, একবার ভালোবেসে তাকে হারানো উত্তম।-(আগাস্টিন)
44.প্রেমের বন্যায় বধু হায় দুই কুল আমার ভাঙ্গিয়া ভাঙ্গিয়া যায়।-(কাজী নজরুল)
45.পুরুষ অনেক ঠেকে , অনেক ঘা খেয়ে ভালবাসতে শেখে।-(রবীন্দ্রনাথ)
46.ভালবাসা যা দেয় তার চেয়ে বেশী কেড়ে নেয়।-(টেনিসন)
47.প্রেম মানুষকে সংযমী , চরিত্রবান ,বলবান , সাধনার দৃঢ়বান করে, যুবককে সংগ্রামশীল , মসত্ ও গৌরবশীল করে।-(লুত্ফর রহমান)
48.যখন কোন পুরুষ কোন নারীকে ভালবাসে,তখন সে তার জন্য সব কিছু করতে পারে।কেবল তাকে ভালবেসে যেতে পারেনা।-(অস্কার ওয়াইল্ড)
49.দুটো জিনিস খুবই কষ্টদায়ক।একটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে কিন্তু তা তোমাকে বলে না।। আর অপরটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে না এবং সেটা তোমাকে সরাসরি বলে দেয়।-(সেক্সপিয়ার)
50.তুমি যদি কাউকে ভালোবাস,তবে তাকে ছেড়ে দাও। যদি সে তোমার কাছে ফিরে আসে,তবে সে তোমারই ছিল।আর যদি ফিরে নাআসে,তবে সে কখনই তোমার ছিল না।-(রবীন্দ্রনাথ ঠাকুর)
51.আর্থিক সচ্ছলতা বন্ধু আনে, কিন্তু ভালোবাসা আনে না।-(জোসেফ কনরাড)
52.সোনায় যেমন একটু পানি মিশিয়ে না নিলে গহনা মজবুত হয় না, সেইরকম ভালবাসার সঙ্গে একটু শ্রদ্ধা, ভক্তি না মিশালে সে ভালবাসাও দীর্ঘস্থায়ী হয় না।-(নিমাই ভট্টাচার্য ক্রোধ)
53.ভালোবাসার পর বিয়ে হচ্ছে মুক্তি, কিন্তু তার চেয়ে শত গুণ মুক্তি হচ্ছে ডিভোর্স। -(সংগৃহীত)
54.প্রথম বিয়ে হচ্ছে বুদ্ধির কাছে কল্পনার জয় আর দ্বিতীয়বিয়ে হচ্ছে অভিজ্ঞতার কাছে আশার জয়।-(স্যামুয়েল জনসন,লেখক)
55.আমরা কোনো ভাবেই ভালোবাসার ওপর মূল্য নির্ধারণ করতে পারি না, কিন্তু ভালোবাসার জন্য দরকারি সব উপকরণের ওপরমূল্য নির্ধারণ করতেই হবে। -(ম্যালানি ক্লার্ক, আইরিশ অভিনেত্রী)
56.ভালোবাসা হচ্ছে একটা আদর্শ ব্যাপার আর বিয়ে হচ্ছে বাস্তব। আদর্শ ও বাস্তবতার দ্বন্দ্ব তাই কখনোনিষ্পত্তি হবে না। -(গ্যেটে,কবি)
57.ভালোবাসা হচ্ছে একধরনের মায়া যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে। -(লুইস ম্যাকেন, আমেরিকান সাংবাদিক)
58.একটি হৃদয় কখনো কখনো ভেঙে যেতে পারে কিন্তু তখনো সেটা একই রকম রক্ত সরবরাহ করে। -(ফ্রাইড গ্রিন টমাটোস)


Leave a comment